‘সুলতান’ ও ‘ভাইজান এল রে’

বিনোদন

বেশ ঢাকঢোল পিটিয়ে যৌথ প্রযোজনায় ‘সুলতান’ ও ‘ভাইজান এল রে’ ছবি দুটির শুটিং শুরু হয়েছিল। শুটিংও শেষ। আগামী ঈদে দুই বাংলায় একসঙ্গে মুক্তির প্রস্তুতি চলছিল ছবি দুটির। কিন্তু সর্বশেষ জানা গেল, যৌথ প্রযোজনায় নয়, ছবি দুটি হয়ে যাচ্ছে শুধু ভারতের। তবে এ দেশে মুক্তি দেওয়া হবে বিনিময় চুক্তিতে আমদানির মাধ্যমে। ছবি দুটির সঙ্গে সংশ্লিষ্ট কলকাতা ও বাংলাদেশের প্রযোজনা প্রতিষ্ঠান থেকে জানা গেছে এসব তথ্য।

এ ব্যাপারে ‘ভাইজান এল রে’ ছবিটির কলকাতার প্রযোজনা প্রতিষ্ঠান এসকে মুভিজের ব্যবস্থাপনা পরিচালক অশোক ধানুকা বলেন, ‘শুটিং শুরু করেছিলাম যৌথ প্রযোজনার কথা বলেই। কিন্তু বাংলাদেশে যৌথ প্রযোজনার কঠিন নিয়মনীতির কারণে সেখানকার যৌথ প্রযোজনার প্রিভিউ কমিটির কাছে আবেদনই করিনি। এ কারণে ঈদে কলকাতার সঙ্গে বাংলাদেশে আমদানির মাধ্যমে মুক্তি দেওয়ার প্রক্রিয়ার কাজ করছি।’

এদিকে গত ২৪ এপ্রিল ‘সুলতান’ ছবিটির বাংলাদেশের যৌথ প্রযোজনার নীতিমালায় চিত্রনাট্য প্রিভিউ কমিটির কাছ থেকে অনুমোদনও পেয়েছে। কিন্তু যৌথ প্রযোজনায় শুটিং শুরু হলেও এই ছবির সঙ্গে যুক্ত থাকছে না বাংলাদেশের প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। এরই মধ্যে গতকাল রোববার যৌথ প্রযোজনার প্রিভিউ কমিটি বরাবর একটি আবেদনও করেছে প্রযোজনা প্রতিষ্ঠানটি।

এ প্রসঙ্গে জাজ মাল্টিমিডিয়ার চেয়ারম্যান আবদুল আজিজ বলেন, ‘ছবিটি যৌথ প্রযোজনায় নির্মাণের অনুমতি পেয়েছিলাম। কিন্তু আমাদের এখানে যৌথ প্রযোজনার ছবির শুটিং নিয়ে নানা ধরনের জটিলতা শুরু হয়েছে।’ ছবিটি ভারত থেকে প্রযোজনা করছে জিৎস ফিল্ম ওয়ার্কস ও সুরিন্দর ফিল্মস।

জয়দীপ মুখার্জি পরিচালিত ‘ভাইজান এল রে’ ছবিতে অভিনয় করেছেন বাংলাদেশের শাকিব খান ও ভারতের শ্রাবন্তী, পায়েল সরকার। রাজা চন্দের সুলতান ছবিতে অভিনয় করেছেন ভারতের জিৎ, বাংলাদেশের বিদ্যা সিনহা মিম।

Leave a Reply