গাজীপুরে স্টেডিয়াম নির্মাণে ১৫৪৬ গাছ কাটার প্রস্তাব

কাপাসিয়া

গাজীপুরের কাপাসিয়ায় মিনি স্টেডিয়াম নির্মাণের জন্য এক হাজার ৫৪৬টি গাছ কাটার অনুমোদন চেয়েছে পরিবেশ ও বন মন্ত্রণালয়। আজ সোমবার সচিবালয়ে হতে যাওয়া মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

জীববৈচিত্র্য রক্ষায় ২০১৬ সাল থেকে সংরক্ষিত ও প্রাকৃতিক বনাঞ্চলের গাছ কাটা নিষিদ্ধ করে মন্ত্রিসভা। ২০২২ সাল পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে। এর মাঝে গাছ কাটতে হলে মন্ত্রিসভার অনুমোদন নিতে হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গাজীপুরের কাপাসিয়া উপজেলার চাঁদপুর ইউনিয়নের সংরক্ষিত বনভূমির ২.৩৪ একর জায়গা মিনি স্টেডিয়াম নির্মাণের জন্য বরাদ্দ দিয়েছে পরিবেশ ও বন মন্ত্রণালয়। ওই জায়গায় এক হাজার ৪০০টি আকাশমনি, ১০০টি মূলিবাঁশ, ৩০টি বরাকবাঁশ, সাতটি কাঁঠালগাছ, চারটি গামারিগাছ, দুটি করে জাম ও আমগাছ এবং একটি তালগাছ রয়েছে। আকাশমনি গাছগুলো সামাজিক বনায়নের উদ্যোগে উপকারভোগীদের সম্পৃক্ততায় লাগানো হয়েছে। ২০২৪ সালে এসব গাছ পূর্ণতা পেত। মেয়াদ পূর্তিতে ওই জায়গার গাছগুলোর মূল্য নির্ধারণ করা হয়েছে ২৩ লাখ ৬৬ হাজার টাকা।

স্টেডিয়ামের জন্য সংরক্ষিত বনাঞ্চলের ওই জমি বরাদ্দ করার সময় ব্যবহারের শর্ত হিসেবে বলা হয়েছে, প্রস্তাবিত দুই দশমিক ৩৪ একর ভূমি স্টেডিয়াম ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না।

কাপাসিয়ার ২১২ নম্বর মৌজার সি,এস/এস,এ ১১১ নম্বর দাগ থেকে সৃষ্ট আরএস ১৮০ নম্বর দাগে ওই জমি। গাজীপুরের এই সংরক্ষিত বনাঞ্চলে রাস্তার জন্যও গাছ কাটা হচ্ছে অনুমতি নিয়ে। এ ছাড়া অনুমতির বাইরেও বিভিন্ন শিল্প-কারখানা গড়ে তোলা হয়েছে।

Leave a Reply