এবার ঈদে অন্যরকম আকর্ষণ ‘ইত্যাদি’

বিনোদন

আলোকিত শীতলক্ষ্যা ডটকম : অন্য বছরগুলোর মতো ঈদের অনুষ্ঠানমালায় এবারও অন্যতম আকর্ষণ ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’। অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হবে ঈদের পরদিন রাত ১০টা ইংরেজি সংবাদের পর। পুনঃপ্রচার করা হবে ঈদের চতুর্থ দিন রাত আটটার বাংলা সংবাদের পর।

 

ঈদের ‘ইত্যাদি’ সম্প্রতি ধারণ করা হয়েছে মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে। স্টেডিয়ামের প্রায় তিন ভাগের এক ভাগ জায়গাজুড়ে নির্মাণ করা হয় সেট। বর্ণাঢ্য আয়োজনে পুরো অনুষ্ঠানে উৎসবের আমেজ তৈরি করা হয়। থাকছে এবার ‘ইত্যাদি’ অনুষ্ঠানে? জানা গেছে, ‘ও মন রমজানের ওই রোজার শেষে এল খুশির ঈদ’ গান দিয়ে শুরু হবে অনুষ্ঠান। এবারের গানটি পরিবেশন করবেন কয়েক হাজার শ্রমজীবী মানুষ। সড়ক দুর্ঘটনার ব্যাপারে সবাইকে সচেতন করতে তৈরি হয়েছে একটি গান।

 

গেয়েছেন সাবিনা ইয়াসমিন ও এন্ড্রু কিশোর। গানের কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর ও সংগীতায়োজন করেছেন ফরিদ আহমেদ। গানটির দৃশ্যায়নে সাবিনা ইয়াসমিন ও এন্ড্রু কিশোরের সঙ্গে অংশ নিয়েছেন শতাধিক নৃত্যশিল্পী। আরেকটি নাচে অংশ নিয়েছেন নৃত্য জুটি শিবলী মহম্মদ ও শামীম আরা নিপা। আরেকটি নাচে অংশ নিয়েছেন ফেরদৌস, অপূর্ব, মম ও মোনালিসা।

 

‘ইত্যাদি’তে ছন্দে-সুরে অন্য রকম এক আলোচনায় অংশ নিয়েছেন শহীদুজ্জামান সেলিম, মীর সাব্বির, সাজু খাদেম ও শাহরিয়ার নাজিম জয়। মিউজিক্যাল ড্রামায় অভিনয় করেছেন ইমন ও কুসুম শিকদার এবং অন্যটিতে অভিনয় করেছেন প্রতীক হাসান ও কনা। সংগীত পরিচালনা করেছেন নাভেদ পারভেজ।

 

বিদেশিদের নিয়ে এবারের আয়োজন ‘পারিবারিক শান্তি’। ব্যতিক্রমী এ আয়োজনে অংশ নিয়েছে বিভিন্ন দেশের অর্ধশত নাগরিক। হারিয়ে যাচ্ছে আমাদের দেশি বাদ্যযন্ত্র, ভিনদেশি সংস্কৃতি ধীরে ধীরে গ্রাস করে নিচ্ছে সংস্কৃতি। এর ওপর ভিত্তি করে তাৎক্ষণিকভাবে তৈরি টুকরো নাট্যাংশে চঞ্চল চৌধুরীর সঙ্গে অভিনয় করেছেন নির্বাচিত দর্শক। রয়েছে আজিজুল হাকিম ও রোজী সিদ্দিকীর দাম্পত্য কলহ পর্ব।

 

রয়েছে মামা-ভাগনে, নানি-নাতিসহ বিভিন্ন পর্ব। ঈদ ঘিরে ডজন খানেক বিদ্রূপাত্মক নাট্যাংশ রয়েছে এবার। এই যেমন প্রচারে প্রসার না অসাড়, ভিক্ষুকের ভিক্ষায় নতুনত্ব, হুঁশ হয়ে ঘুষ নেওয়া, যানজট-জান জট, হকার যখন টকার, তকদিরের তদবির, অর্থ না বোঝায় অনর্থ কাণ্ড। অভিনয় করেছেন সোলায়মান খোকা, তবিবুল ইসলাম বাবু, জিয়াউল হাসান কিসলু, সুভাশিষ ভৌমিক, এজাজুল ইসলাম, আবদুল কাদের, আফজাল শরীফ, শবনম পারভীন, কামাল বায়েজিদ, আমিন আজাদ, কাজী আসাদ, রতন খান, জিল্লুর রহমান, নিপু, বিলু বড়ুয়া, জামিল হোসেন, তারিক স্বপন, বিণয় ভদ্র, সাবরিনা নিসা, সাজ্জাদ সাজু, নজরুল ইসলাম, হাশিম মাসুদ, মতিউর রহমান, জাহিদ চৌধুরী, আজিজ, ফরিদ, মনজুর আলমসহ অনেকে।

 

‘ইত্যাদি’ গ্রন্থনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন।

 

Leave a Reply