পথচলার ৩৭ বছর পার করলো

বিনোদন

আলোকিত শীতলক্ষ্যা ডটকম : পথচলার ৩৭ বছর পার করলো লোক নাট্যদল। এ উপলক্ষে আজ (৬ জুলাই) শুক্রবার বিকাল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আলোচনা এবং নাট্য প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এদিন বিকাল ৫টায় অনুষ্ঠিত হবে আলোচনা অনুষ্ঠান। দলের প্রতিষ্ঠাতা ও অধিকর্তা লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. নাসরীন আহমাদ, নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান এবং নাট্যকার আবদুস সেলিম।

 

আলোচনা শেষে রবীন্দ্রনাথ ঠাকুর রচিত এবং লিয়াকত আলী লাকী নির্দেশিত ‘রথযাত্রা’ নাটকটি মঞ্চায়িত হবে।

 

উল্লেখ্য, ১৯৮১ সালের ৬ জুলাই লিয়াকত আলী লাকীর নেতৃত্বে নাট্যপ্রেমী কিছু তরুণকে নিয়ে দেশের সংস্কৃতি অঙ্গনে যাত্রা শুরু করে লোক নাট্যদল। শুরু থেকে দলটির মূল লক্ষ্য আধুনিক নাট্যমনস্ক দর্শকদের উপযোগী করে বাংলার ঐতিহ্যবাহী নাট্যকর্মের শিল্পিত উপস্থাপনসহ বিশ্বনাট্যের বিভিন্ন ধারার নাটক প্রযোজনা এবং বাংলা নাটককে সমৃদ্ধ করা।

 

দলের উদ্যোগে ১৯৯০ সালের ১ জানুয়ারি প্রতিষ্ঠিত হয় শিশু-কিশোর ও যুবদের জাতীয় নাট্য সংঘ ‘পিপলস থিয়েটার এসোসিয়েশন (পিটিএ) এবং শিশু নাট্যদল ‘পিপলস লিটল থিয়েটার (পিএলটি)।

 

জীবন ঘনিষ্ঠ ও নিরীক্ষাধর্মী নাটক মঞ্চায়নের অঙ্গীকার থেকে লোক নাট্যদল শিশু নাটকসহ ৬০টি নাটক প্রযোজনা করেছে গত ৩৭ বছরে। এরমধ্যে ৫২টি মঞ্চ নাটক, ৭টি পথ নাটক, ১টি সংগীতালেখ্য।

 

 

Leave a Reply