এখনো হজ ভিসা পায়নি ৪৬ হাজার ২৭৯ জন

জাতীয়

ডেস্ক রিপোর্ট : এ বছর বাংলাদেশ থেকে পবিত্র হজব্রত পালন করতে যাচ্ছেন ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন। তবে মঙ্গলবার পর্যন্ত সৌদি দূতাবাস থেকে ভিসা পায়নি ৪৬ হাজার ২৭৯ জন হজযাত্রী।

ঢাকা হজ অফিস সূত্রে জানা যায়, বাংলাদেশ থেকে এবছর হজে যাচ্ছেন ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাচ্ছে ৬ হাজার ৭৯৮ জন, আর বেসরকারিভাবে যাচ্ছেন ১ লাখ ২০ হাজার জন। আর এ বছর হজ পরিচালনাকারী এজেন্সির সংখ্যা ৫২৮টি।

এদিকে, সৌদি দূতাবাস থেকে মোট ৮০ হাজার ৫১৯ জন ভিসা পেয়েছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৪৩২ জন আর বেসরকারি ৭৪ হাজার ৮৪ জন ভিসা পেয়েছেন। ফলে মোট হজযাত্রীর মধ্যে ৪৬ হাজার ২৭৯ জন এখনো ভিসা পাননি বলে হজ অফিস সূত্রে জানা গেছে।

অন্যদিকে হজ এজেন্সিগুলোর দাবির প্রেক্ষিতে ৪ শতাংশ (কেউ মারা গেলে বা অসুস্থ হলে পরিবর্তে) রিপ্লেসমেন্টকে বাড়িয়ে ৮ শতাংশ রিপ্লেসমেন্টের সুযোগ করে ধর্ম মন্ত্রণালয়। মঙ্গলবার বিকেল ৫টা পর্যন্ত রিপ্লেসমেন্টের আবেদন শেষ হবে। বিভিন্ন এজেন্সি নতুন হজযাত্রী পাঠাতে আবেদন করছে। এর আগে ২১ জুলাই এক সংবাদ সম্মেলনে ধর্মমন্ত্রী মতিউর রহমান হজ এজেন্সিগুলোকে ৮ শতাংশ হজযাত্রী প্রতিস্থাপনের সুযোগ দেয়।

এ ব্যাপারে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) শাহাদাত হোসাইন তাসনিম সাংবাদিকদের বলেন, ‘রিপ্লেসমেন্টের আজকে শেষ দিন। আশা করছি যে ঘাটতিগুলো আছে, তা পূরণ হয়ে যাবে।’

তিনি বলেন, ‘এখন পর্যন্ত কোনো ধরনের সমস্যা হয়নি। ভিসার কাজও চলছে। কিছু কিছু এজেন্সির সমস্যা রয়েছে, আশা করি সবার সম্মিলিত প্রচেষ্টায় ইনশাল্লাহ্ কোনো সমস্যা হবে না।’

আর হজ অফিসের পরিচালক সাইফুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘কোনো ধরনের সমস্যা নেই। আর ভিসা নিয়ে কোনো জটিলতা সৃষ্টি হবে না।’